কম খরচে ক্যান্সার নির্ণয়ে বুয়েটের রসায়ন বিভাগের সাফল্য

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রসায়ন বিভাগের পিএইচডি শিক্ষার্থী ফাতেমা জেরীন ফারহানা বুয়েট ও অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে সবুজ রসায়ন প্রয়োগের মাধ্যামে কার্যকরী গ্রুপ সংবলিত  আয়রন অক্সাইড-ভিত্তিক এক নতুন শ্রেণির অজৈব এনজাইম উদ্ভাবন করেছেন, যা ক্যান্সার রোগের জন্য দায়ী বিভিন্ন বায়োমার্কার প্রাথমিক পর্যায়ে অল্প খরচে ও সল্প সময়ে শনাক্ত করতে সক্ষম।

বুয়েটের রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শাখাওয়াৎ হোসেন ফিরোজ বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন। তার মতে, বর্তমানে প্রচলিত পদ্ধতিতে ক্যান্সার নির্ণয়ের যে খরচ, তার চেয়ে অনেক কম খরচে এই উপায়ে পরীক্ষা করা যাবে।

গবেষকরা জানান, তাদের গবেষণার ফলাফল এ মাসেই (মে) আন্তর্জাতিকভাবে স্বীকৃত দ্য রয়েল সোসাইটি অব কেমিস্ট্রি জার্নাল, অ্যানালিস্ট এবং দ্য আমেরিকান কেমিক্যাল সোসাইটি জার্নাল, এসিএস অ্যাপ্লাইড ন্যানো মেটেরিয়ালসে প্রকাশিত হয়েছে। গবেষণা কাজটির তত্ত্বাবধানে ছিলেন বুয়েটের রসায়ন বিভাগের  অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মো. শাখাওয়াৎ  হোসেন ফিরোজ ও অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের সিদ্দিকী রিসার্চ ল্যাবের প্রধান ড. মুহাম্মদ জে. এ. সিদ্দিকী শামিম।

গবেষকরা মনে করেন, ক্যান্সার রোগের কারণে প্রতি বছর বাংলাদেশ ও অস্ট্রেলিয়াসহ পৃথিবীব্যাপী লাখ লাখ মানুষ মারা যান। আর এই মৃত্যু সংখ্যা কমানো সম্ভব শুধুমাত্র প্রাথমিক পর্যায়ে সঠিকভাবে ক্যান্সার নির্ণয়ের মাধ্যমে।

“Read More”

0 0 vote
Article Rating